রবিবার, ১৯ জুন, ২০১১

সাইমুম সিরিজঃ ডায়েরীতে লিখে রাখা কিছু উক্তি


১। আমারা আমাদের জ্ঞান বুদ্ধি অনুসারে সাধ্যমত চেষ্টা করব ,কিন্তু যে কোন পরিণতির জন্যই আমরা প্রস্তুত ।জীবণ ও মৃত্যু দুইই আমাদের কাছে প্রিয় আমাদেরবাঁচাটা আল্লাহর জন্য,মৃত্যুও আল্লাহর জন্যই ।সুতরাং কোন কিছুতেই আমাদের দুঃখ নেই ,ভয় নেই ।আমাদের শুধু প্রার্থনা যুগ যুগ ধরে এই ভূখন্ডের মুসলমানরা পরাধীনতার অসহনীয় জ্বালা ভোগ করছে ,আল্লাহ তাদের মুক্ত করুন ,স্বাধীন ভাবে মুক্ত বায়ুতে নিঃশ্বাস নেয়ার সুযোগ তাদের দান করুন ।
(
ওমায়েরভ @ রক্ত সাগর পেরিয়ে )

২।আল্লাহকে এক ,অদ্বিতীয় জেনে ,তিনি ছাড়া আর সকলের সার্বভৌম ক্ষমতা অস্বীকার করে এবং আল্লাহ ও তার নবীর (সাঃ) আদেশ নিষেধ মানার স্বীকৃতি পাঠ করলেই সে মুসলমান হয়ে যায় ।
(
ফাতিমা ফারহানা @ রক্ত সাগর পেরিয়ে )

৩। জনগণের প্রতিরোধ শক্তি এখনও মরে যায়নি ,তারা যে কোন শক্তিমানের যে কোন পাষাণ কারা ভাঙতে পারে ।
(
মিখাইল পেত্রভ @ রক্ত সাগর পেরিয়ে )
৪। . . .কিন্তু ইসলামতো ভারসাম্যের ধর্ম ।যুদ্ধের ময়দানে তুমি যাবে ,জেহাদের ময়দানে তুমি থাকবে কিন্তু তার অর্থ তোমার ঘর থাকবেনা তা নয় ।ঘর এবং বাইর দুটো নিয়েই তোমার জীবন ,কোন একটিকে বাদ দিয়ে নয় ।
(
রোকাইয়েভার দাদী @ রক্ত সাগর পেরিয়ে )

৫। স্বৈরাচারী . . . প্রথমে আড়ালে থেকে শাসন পরিচালনা করে ,পরে স্ব মূর্তিতে ক্ষমতায় এসে জাতিকে এবং জাতির মান সম্মানকে ধূলায় লুটিয়ে দিয়েছে । ওদের কোন হৃদয় নেই ,ওদের অবলম্বনই হল বন্দুক ।এ বন্দুক দেশের চিন্তাশীল ,বুদ্ধিজীবীদের উজাড় করেছে ,দেশটাকেও ।এদের বন্দুক আজ . . . রক্তগঙ্গা প্রবাহিত করছে ।. . .প্রতিটি লোক আজ বিদ্রোহী ।. . . . .
. . . . .
এরা ক্ষমতায় থাকলে দেশ জাতি রসাতলে যাবে ।
( @
রক্ত সাগর পেরিয়ে )

৬। একটা জাতির ইতিহাস ঐতিহ্যযদি মরে যায় ,আত্ম পরিচয়ের অধিকার যদি শেষ হয়ে যায় ,তার মন আর বেঁচে থাকতে পারে না ।
(
শাহীন সুরাইয়া @ রক্ত সাগর পেরিয়ে )

৭। তুমি একখানা কিতাব পড় আর কিতাবের লেখকের খোঁজ কর ।
বিরাট অট্টালিকা দেখে নির্মাতার নাম জানতে চাও ।তবে কি জমিন ও আসমানের কোন মালিক নেই ?
হে মানুষ চিন্তা কর ,বুঝে দেখআমাদের কাছে সব জিনিসই নিশানা দিচ্ছে ।
মহান সর্বশক্তিমান এক আল্লাহর ।
(
মূল কবিতাঃ ইব্রাহিম আলাউদ্দিন ,উজবেক কবি ।)
(
ফায়াজাবা নাতাকায়া @ রক্ত সাগর পেরিয়ে )

৮। অত্যাচার দিয়ে ,নিপীড়ন দিয়ে দেহকে দুর্বল করা যায়,শেষও করা যায় ।কিন্তু বিশ্বাসের শক্তিকে স্পর্শও করা যায় না ।
(
ইউরি রশিদভ @ রক্ত সাগর পেরিয়ে )

৯। মুসলমানরা মরে না ,মরার জাতি নয় তারা ।
(
আব্দুল গফুর @ রক্ত সাগর পেরিয়ে )

১০। তোমার জীবনের মালিক তুমিনও ,তোমার স্রষ্টা আল্লাহ ।সুতরাং ইচ্ছা করলেই তুমি তোমার জীবনের উপর স্বেচ্ছাচার চালাতে পার না ।এ অধিকার তোমার নেই । . . . . .
. . . . . . . . . .
শত দুঃখ বেদনার পারাবার পাড়িদিয়ে আল্লাহর বান্দা হিসেবে তুমি তোমার জীবণকে সার্থক করে তুলবে - এটাই জীবনের স্বাভাবিক দাবী ।
(
মাহমুদ @ অপারেশন তেলআবিব ২)

১১। মানুষ কেন নাম চায় ?কেন তার কৃতিত্বের কথা প্রচার করতে চায় ?চায় কারণ ,সে তার ভাল কাজের বিনিময় চায় ।মানুষতার কৃতিত্বের একটা বিনিময় দিক সে চায় ।এই প্রবণতা তার কাজকে স্বার্থদুষ্ট করে তোলে ।আর এই স্বার্থদুষ্টতা ধীরে ধীরে তাকে শোষক ও স্বেচ্ছাচারি করে তুলতে পারে ।

অন্যদিকে কাজটা যদি আল্লাহর দেয়া মানবিক দায়িত্বের অংশ হিসেবে হয় ,যাকে বলা হয় -ফি সাবিলিল্লাহ ,তাহলে তার মধ্যে স্বার্থের কোন চাহিদা থাকেনা ।এই ধরনের লোক দ্বারামানবতা শুধু উপকৃতই হয়,ক্ষতিগ্রস্থ হয় না ।
(
আহমদ মুসা @ অদৃশ্য আতংক )

কোন মন্তব্য নেই: